বোকার স্বর্গ

বোকার স্বর্গ, বাংলা, কবিতা, গল্প, উপন্যাস, ঢাকা, কলকাতা, বিশ্ব বাংলা
Reading Time: 3 minutes

বোকার স্বর্গ; আসলে স্বর্গটা কেমন? বোকাই বা কেমন?

বোকা বিডি নির্দিষ্ট একজনার অভিব্যক্তির প্রকাশ। একজনার দেখা, একজনার ভালো লাগা, মন্দ লাগার প্রকাশ্যরূপ। জন সমাজে এর প্রভাব পড়বার মতো কোনো কারণ নাই। একজনার দেখা আদি এবং অন্ত-বর্তমান। ভবিষ্যতের কোনো প্যারাদায়ক পরিধি নাই। একজনার হয়তো আলাদা কোনো ভঙ্গি আছে- একজনা সেইটা প্রকাশ করবে নিঃসঙ্কোচিত্তে। সমাজের সাথে এর কোনো সম্পৃক্ততা নাই। আবার এইসব কাকতালীয় নয়। কারণ ওইটা একজনার দেখা, অভিজ্ঞতালব্ধ, কাল্পনিক কোনো মিঠাই না। এইসব একজন বোকার কর্মকাণ্ড আরকি। চতুর সমাজে এই বোকার সংখ্যাই বেশি। যারা প্রতিপদে প্রতি কর্তব্যকাণ্ডে আপাদমস্তক বোকাই থেকে যায়। এই প্রচেষ্টা তাদের একার চেষ্টা অথচ তাদের কোনো গোত্রীয় অভিধান নাই। তারা না সংখ্যাগুরু না সংখ্যালঘু। বোকা বহুবিধ সমাজে একক আবার একক হয়ে পুরোসমাজে সে অসংখ্য। 

তাই আপনি নিঃসঙ্কোচিত্তে লিখে যেতে পারেন। কারণ আপনি বোকা। বোকা অনর্গল, একমাত্র ডেম কেয়ার জন। বোকাই প্রকৃত সাহসী। বোকা হওয়ার কারণেই তার কোনো ছলচাতুরী নাই। অযথা অন্যকে তৈলমর্দন কিংবা অযাচিত নমো নমো করবার কোনো কারণ বোকার কাছে নাই। 

পৃথিবীতে একমাত্র বোকাই- সত্য, মজবুত, অনড়। বোকা পিছলে পড়ে না। বোকা সরল চলতে থাকে। বোকার জগতে আপানাকে স্বাগত জানাতে চাই। আপনি বোকা হলে আসুন এই বোকার দলে। অযথা এই সাম্রাজ্যবাদী বিজ্ঞান আর প্রযুক্তির যাতাকলে পিষ্ট না হয়ে আসুন বোকার স্বর্গে বসবাস করি।   




Email: sadhinsongita@gmail.com Phone: +880-1707072432 Address: Dhaka, BD